মেইন ম্যেনু

সুন্দরবন রক্ষার সমাবেশে কাস্ত্রোকে স্মরণ

fidel20161126170307

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে গভীর শ্রদ্ধা জানিয়েছেন সুন্দরবন রক্ষায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশে আসা আগন্তুকরা। একই সঙ্গে বিপ্লবী এই নেতার প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সমাবেশের মূল পর্বের শুরুতে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেন, আমরা আজ মহাবিপ্লবীকে হারালাম। দুনিয়ার সাধারণ মানুষের অধিকার আদায়ে রাজনীতি করতে গিয়ে ফিদেল কাস্ত্রো নিজের মধ্যে বহু মহামানবের সমন্বয় ঘটিয়েছিলেন।

তিনি বলেন, ফিদেল সারাজীবন সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে লড়াই করে কিউবাকে মুক্ত করেছিলেন। এ কারণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন সাম্রাজ্যবাদীর রোষানলে পড়তে হয়েছে ফিদেলকে।

ফিদেলের চলে যাওয়ার ক্ষতি কখনই পূরণ হবার নয় উল্লেখ করে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, কাস্ত্রোর অাদর্শ অনুসরণ করলেই গোটা দুনিয়ায় সমতা ফিরে আসবে।

রামপাল প্রকল্প বাতিল এবং সুন্দরবন রক্ষার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ চলছে। বিভিন্ন সংগঠনের বিপ্লবী গান পরিবেশনার মধ্য দিয়ে এ সমাবেশ শুরু হয়। শনিবার দুপুরে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি ওই মহাসমাবেশের ডাক দেয়।

জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্যসচিব আনু মুহাম্মদসহ জাতীয় কমিটির নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন বামপন্থী নেতারা সমাবেশে বক্তব্য রাখছেন।