মেইন ম্যেনু

সুস্থ থাকতে নিয়মিত পানি পান করুণ

পানি ছাড়া আমাদের স্বাভাবিক জীবন অচল। পানি ছাড়া আমরা একটি দিনও চিন্তা করতে পারি না। তাই বলা হয়, পানির অপর নাম জীবন। প্রতিটি সুস্থ সবল মানুষের দৈনিক ৫-৬ লিটার পানি পান করা উচিত। তবে বেশি পানি পান হতে পারে ক্ষতির কারণও। তাই আমাদের নিদির্ষ্ট পরিমাণ পানি পান করতে হবে সবাইকে।

কতটুকু পান করবেন
অনেককেই দেখা যায় কিছুক্ষন পর পর পানি পান করতে। তাদের ভাবনা হয়তো এতে তাদের শরীর ঠিক থাকবে। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। আপনি যখন পিপাসা অনুভব করবেন, আপনার মনে হবে পানি পান করা প্রয়োজন ঠিক তখনই পানি পান

করুন। আপনার শরীরে যখন পানি থাকে না তখন যেমন শরীরে থাকা ইলেকট্রনগুলো কাজ করতে পারে না তেমনই বেশি পানি পান করলেও পারে না। তাই সঠিকভাবে শরীরে কার্যক্রম চালাতে পানি সঠিক মাত্রায় পান করুন।

কার্যক্ষমতা
প্রচুর পরিমাণে পানি পান আপনাকে বুদ্ধিমান প্রমাণ করে না। কিন্তু পর্যাপ্ত বা আপনার যতটুকু পানি দরকার তা পান করলে আপনার মানসিক অবস্থা ভালো থাকে। মাত্রাতিরিক্ত পানি পান গড়ে ১% মানুষের ওজন বাড়িয়ে দেয়। এটি মাথা ব্যথা, হজমে ব্যাঘাত সৃষ্টি করে। তাছাড়া প্রচুর পানি পান করলে শরীরে পানি শূন্যতাও সৃষ্টি হয়। যা অতিরিক্ত ঘামের সৃষ্টি করে।

মূত্রাশয় ক্যান্সার
পানি পান করা স্বাস্থ্যর পক্ষে যেমন ভালো তেমনি খারাপও। আপনি যদি দিনে ৬ লিটারের বেশি পানি পান করেন তবে মূত্রাশয়ে ক্যান্সার হতে পারে। করে। আবার যারা অল্প পানি পানকরে তাদের ক্ষেত্রে ও একই সমস্যা সৃষ্টি হতে পারে। তাই পানি পান করুন কিন্তু তা বুঝে শুনে।

কোলোরেকটাল ক্যান্সার
বেশ কিছু গবেষণায় এটি পাওয়া গিয়েছে যে কোলোরেকটাল ক্যান্সার অতিরিক্ত পানি পানের কারণে হয়ে থাকে। ৩০-৬০% পর্যন্ত ঝুঁকি বেড়ে যায় কেবল অতিরিক্ত পানি পানের কারণে।