মেইন ম্যেনু

সেলফি তুলতে গিয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয় যে দেশে

সেলফি তুলতে গিয়ে মৃত্যুর খবর এখন খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। স্থান-কাল-পাত্র না দেখে চোখের সামনে মোবাইল তুলে ছবি তোলাটা এখন ফ্যাশন। তার সাথে মারণ রোগও বটে।

সমীক্ষা বলছে, গত দুই বছরে বিশ্বে যত মানুষ সেলফি তুলতে গিয়ে মারা গেছেন তার মধ্যে অধিকাংশই ছিলেন ভারতীয়। এমনকী সারা বিশ্বের অন্যান্য সমস্ত দেশের মৃত্যুর তুলনায় সংখ্যাটি প্রায় দেড় গুণ।

আমেরিকার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় এবং ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনলজি, দিল্লির উদ্যোগে এই সমীক্ষা চালানো হয়। তাতে দেখা গেছে, ২০১৪ মার্চ থেকে এখন পর্যন্ত সারা বিশ্বে সেলফি তুলতে গিয়ে ১২৭ জন মানুষ প্রাণ হারিয়েছেন। তার মধ্যে ভারতেই এই সংখ্যা ৭৬। সমীক্ষার নাম দেয়া হয়েছে — Me, Myself and My Killfie: Characterizing and Preventing Selfie Deaths.

সোশ্যাল মিডিয়ায় বেশি লাইক আর কমেন্ট পাওয়ার জন্য বিপজ্জনক সেলফি তোলার ঝোঁক ক্রমশ বাড়ছে। দেখা যাচ্ছে, ২০১৫ সালে সারা বিশ্বে হাঙড়ের আক্রমণে যত মানুষ মারা গেছেন তার চেয়ে বেশি প্রাণ হারিয়েছেন সেলফি তুলতে গিয়ে। ‘কিলফি’ তুলতে গিয়ে প্রাণ হারানোর তালিকায় দ্বিতীয় সব থেকে বেশি মানুষ মারা গেছেন পাকিস্তানে। তবে সংখ্যাটা নয়জন। আমেরিকা এবং রাশিয়া যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। এই দেশগুলিতে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে মারা গেছেন যথাক্রমে আট এবং ছয়জন। এই সমীক্ষা প্রকাশ করে সারা বিশ্বে এই মারণ রোগের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলাই ছিল লক্ষ্য।