সোহরাওয়ার্দী না পেয়ে সারাদেশে সমাবেশের ডাক বিএনপির

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঘোষিত সমাবেশের অনুমতি না পাওয়ায় বৃহস্পতিবার দেশজুড়ে সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। দেশের প্রতিটি জেলা, মহানগর এবং ঢাকায় থানায় থানায় এই সমাবেশ হবে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন রিজভী।

গত শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে পুলিশের তল্লাশির প্রতিবাদে বুধবার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ডাক দিয়েছিল বিএনপি। আর সমাবেশে অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে আবেদন করে দলটি। কিন্তু সে আবেদনে সাড়া মেলেনি।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর গত তিন বছরে অন্তত আটবার সোহরাওয়ার্দীতে সমাবেশ করার অনুমতি চেয়েছিল বিএনপি। এর মধ্যে ‘গণতন্ত্র হত্যা দিবস’, ১ মে দিবস, ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকী, ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবসসহ বিভিন্ন ইস্যুতে সমাবেশ করতে চেয়েছিল দলটি। সর্বশেষ চলতি বছরের ৫ জুনয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের জন্য সোহরাওয়ার্দীতে সমাবেশ করার অনুমতি চায় দলটি। কিন্তু কয়েক দফা তারিখ পরিবর্তন করেও সমাবেশের অনুমতি পায়নি তারা।

তবে সরকারি দল আওয়ামী লীগ, সরকার সমর্থক বিভিন্ন সংগঠন এমনটি জাতীয় পার্টিও সমাবেশ করেছে সোহরাওয়ার্দী উদ্যানে।

জনসভা করার অনুমতি না দেয়ার প্রতিবাদে রিজভী বলেন, ‘সরকার গণতন্ত্রকে নিজস্ব গতিতে চলতে না দিয়ে সভা-সমাবেশ, সমালোচনা সম্পূর্ণভাবে নিজেদের কব্জায় নিয়েছে।’

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, ‘সরকারের পতনের সাইরেন বেজে গেছে। এই ভয়ে বিএনপিকে সোহরাওয়ার্দীতে জনসভা করার অনুমতি দেয়নি। জনসভা করতে না দেয়াও সরকারের পক্ষ থেকে এক ধরনের পুলিশি আক্রমণের শামিল।’