সৌদিতে এবার এয়ার ট্রাফিক কন্ট্রোলে নারীরা

রক্ষণশীলতার দেওয়াল ভেঙে সৌদি আরবে এবার নারীদের এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাজের প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয়, পর্দাপ্রথার বাইরে এসে নারীদের কাজ করার জন্য আরও অনেক পদ তৈরি করা হচ্ছে বলে দেশটির প্রশাসন সূত্রে জানা গেছে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের খবর, তেল উত্তোলন ও সরবরাহের একমুখী নির্ভরশীলতার হারই হ্রাস করতে চাইছে প্রশাসন। তাই নারী ওপর নতুন নতুন কাজের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এমনকি ভিশন ২০৩০ প্রকল্প বাস্তবায়নে পুরুষ ও নারীদের কাজের পরিমাণে ভারসাম্য আনার চিন্তাভাবনা রয়েছে সৌদি সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বিভিন্ন কর্মক্ষেত্রে নারী কর্মীর সংখ্যা ছিল ২৩ শতাংশ। যা বর্তমানে বেড়ে হয়েছে ২৮ শতাংশ। এই হার বৃদ্ধি উৎসাহ যোগাচ্ছে অন্যান্য নারীদের। পর্দার আড়ালে থাকা নারীরা এবার বাইরে বেরিয়ে এসে কাজ করতে সাহস পাচ্ছেন। যে সব পদে ইতিমধ্যেই নারীদের দেখা যাচ্ছে, তার মধ্যে অন্যতম এয়ার ট্রাফিক কন্ট্রোলারের পদ। সৌদি আরবের এয়ার নেভিগেশন সেন্টার ঘোষণা করেছে, প্রতি বছর ৮০ জন নারীকে এই কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

সৌদি আরবে কেবল চিকিৎসা ও শিক্ষাক্ষেত্রে নারীদের কাজের সুযোগ ছিল। এছাড়াও কিছু বেসরকারি ক্ষেত্রে গুটিকয়েক নারী কর্মীর দেখা পাওয়া যেত। তবে এয়ার ট্রাফির কন্ট্রোলারের পদে মহিলা কর্মীদের সুযোগ পাওয়া নিঃসন্দেহে বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।