সৌদিতে হঠাৎ খুলে গেল কাতারি ওয়েবসাইট

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর বন্ধ করে দেয়া কাতারি ওয়েবসাইট হঠাৎ খুলে গেল সৌদি আরবে। সৌদি আরবের সরকারি এক কর্মকর্তা সোমবার সকালে টুইট করে বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

তুরস্কভিত্তিক আনাদলু নিউজ ওই কর্মকর্তার টুইটের বরাত দিয়ে জানায়, প্রযুক্তিগত সমস্যার কারণে বন্ধ করে দেয়া কাতারভিত্তিক ওয়েবসাইট চালু হয়ে গেছে। তবে কয়েক ঘণ্টার মধ্যেই আবার ওয়েবসাইটগুলো বন্ধ করে দেয়ার কথাও জানান তিনি।

সৌদি আরবের আদালতের উপদেষ্টা সউদ আল-তাহতানি স্পষ্ট করে বলেন, উপসাগরীয় সংকট শুরুর প্রথম থেকেই আল জাজিরা ও বিইন স্পোর্টস বন্ধ করে দেয়া হয়েছে।

তবে কোনো বিবৃতি দিয়ে ওয়েবসাইটগুলো হঠাৎ খুলে যাওয়ার বিষয়ে জানানো হয়নি।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, মিসরের নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসসহ আল-কায়েদা ও বিভিন্ন জঙ্গি সংগঠনকে সমর্থন, অর্থায়ন ও সহায়তার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিল করে আকাশ, সমুদ্র ও স্থলপথ বন্ধ করে দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসর। মাত্র ১৪ দিনের সময় বেঁধে দিয়ে এই চার দেশ থেকে কাতারি নাগরিকদের নিজ দেশে ফেরত যাওয়ার নির্দেশ দেয়া হয়। একই সময়ের মধ্যে কাতার থেকে নিজেদের দেশের নাগরিকদের ফিরে আসার নির্দেশও আসে।

গত ২২ জুন সংকট নিরসনে কাতারের প্রভাবশালী সংবাদমাধ্যম আল-জাজিরা বন্ধ করাসহ ১৩টি শর্ত দিয়ে দোহাকে ১০দিনের আল্টিমেটাম দেয় সৌদি জোট। তবে শর্ত মানতে অস্বীকৃতি জানিয়েছে দোহা। পরে সম্পর্ক স্বাভাবিক করতে আবারও শর্ত শিথিল করে ছয়টি মূলনীতি জুড়ে দেয়া হয় কাতারকে। সেসবও মানতে অস্বীকৃতি জানায় কাতার।