সৌদির তলোয়ার নৃত্যে নাচলেন ট্রাম্প

আট দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার স্থানীয় সময় সকালে ট্রাম্প এবং তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন বাদশাহ সালমান।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর এটিই ট্রাম্পের প্রথম বিদেশ সফর। এই সফরে মেলেনিয়া ছাড়াও ট্রাম্পের সঙ্গে রয়েছেন তার মেয়ে ইভাংকা ট্রাম্প, জামাতা জেয়ার্ড কুশনার এবং প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা। সৌদি সফর শেষে ইসরায়েল, ফিলিস্তিন, ব্রাসেলস, ভ্যাটিকান এবং সিসিলি সফর করবেন ট্রাম্প।

সৌদি সফরের প্রথম দিনেই দু’দেশের মধ্যে মোট ৩৫ হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর হয়েছে। এই সফর বেশ উপভোগ করছেন ট্রাম্প। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে সৌদির ঐতিহাসিক তলোয়ার নৃত্যে অংশ নিয়েছেন ট্রাম্প। তিনি এবং তার প্রশাসনের কর্মকর্তারা তলোয়ার হাতে নাচে অংশগ্রহণ করেন। তলোয়ার নৃত্যে ট্রাম্পের সঙ্গে বাদশা সালমান ছাড়াও যোগ দেন মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং সৌদি সরকারের কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দিয়েছে সৌদি আরব। সফরের প্রথম দিনেই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ সফররত মার্কিন প্রেসিডেন্টকে এই সম্মাননা দেন। সফরের দ্বিতীয় দিন রোববার ৪০টি মুসলিম দেশের নেতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন ট্রাম্প। রাজধানী রিয়াদে আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে শান্তিপূর্ণ ইসলামের আশাবাদ বিষয়ে বক্তব্য দেবেন এই মার্কিন প্রেসিডেন্ট।