স্থূলতা আর ডায়াবেটিস? ভরসা রাখুন ব্রোকোলিতে

শাক-সবজি নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। এখনো চলছে।

সাম্প্রতিক কিছু গবেষণায় বিশেষ তথ্য মিলেছে ব্রোকোলি সম্পর্কে। ফুলকপির মতো দেখতে ক্যাবেজ পরিবারের সবুজ এই সদস্যের কিন্তু বিশেষ গুণাবলী রয়েছে।

গবেষণায় বলা হয়, ব্রোকোলিতে প্রচুর পরিমাণে সালফোরাফেন নামের এক উপাদান রয়েছে। ক্যাবেজ পরিবারের সদস্যদের মাঝে এই উপাদানের দেখা মেলে। এটি টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী এক খাবার। এমনকি ডায়াবেটিসের কারণে যেসব সমস্যা দেখা দেয় তাদের উল্টো ভাগিয়েও দিতে সক্ষম ব্রোকোলি।

ইঁদুরের ওপর গবেষণা চালানো হয়। দেখা যায়, ব্রোকোলির উপাদান ইঁদুরের লিভারের কোষের গ্লুকোজের পরিমাণ হ্রাস করে। ইঁদুর যে অবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে, সেই মুহূর্ত থেকেই ব্রোকোলি সেই জেনেটিক অবস্থ বদলে ফেলতে সহায়তা করে। ডায়াবেটিসের সম্ভাবনাও দূর করে এটি।

সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক আনিকা এক্সেলসন জানান, ডায়াবেটিস বাসা বাঁধার সম্ভাবনা উড়িয়ে দেয় সালফোরাফেন। উল্লেখযোগ্য হারে গ্লুকোজের মাত্রা কমিয়ে আনতে পারে। দেহে মেটফরমিন প্রয়োগ করলে যে ফলাফল মেলে, অনেকটা তেমনই কাজ দেয়া ব্রোকোলি। যারা স্থূলতার সমস্যা ভুগছেন, তাদের দেহ থেকেও গ্লাইকেটেড হিমোগ্লোবিন (এইচবিএ১সি) এর পরিমাণ কমিয় আনে এই সবজি।

এ গবেষণাকর্মটি প্রকাশিত হয় সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে। স্থূলকায় মানুষদের এবং ডায়াবেটিস রোগীদের দেহে খুব দ্রুত রক্তে গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে সত্যিকার অর্থেই জাদুকরী কাজ দেখায় ব্রোকোলি। সূত্র : ইন্ডিয়া টাইমস