মেইন ম্যেনু

স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করার ৪ টি উপায়

nerve

স্নায়ুতন্ত্র মানুষের শরীরের অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ অংশ, যা বাহ্যিক ও আভ্যন্তরীণ উদ্দীপনায় সাড়া দেয়ার জন্য কাজ করে। স্নায়ুতন্ত্র আমাদের শরীরের অত্যাবশ্যকীয় কাজগুলো যেমন- শ্বাস নেয়া, ক্ষুধা, তৃষ্ণা, হৃদস্পন্দন, চলাফেরা এবং আবেগকে নিয়ন্ত্রণ করে। তাই জীবন মানের উন্নতির জন্য স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করা গুরুত্বপূর্ণ। নার্ভাস সিস্টেমের দুর্বলতার কারণে শ্বাসকষ্ট, মাথাব্যথা, অনেক বেশি ঘাম হওয়া, পেশীর দুর্বলতা, দুর্বল স্মৃতিশক্তি, মনোযোগের অভাব, ব্যথা, অসাড়তা এবং হাত ও পা জ্বালাপোড়া করা ইত্যাদি স্বাস্থ্য সমস্যাগুলো দেখা দেয়। লাইফ স্টাইলের পরিবর্তন, খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে স্নায়ুতন্ত্রের দুর্বলতা কাটিয়ে ওঠা যায়। স্নায়ুকে শক্তিশালী করার উপায়ের বিষয়েই জানবো এখন।

১। গভীরভাবে দম নেয়া

দুর্বল স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করার একটি কার্যকরী উপায় হচ্ছে গভীরভাবে দম নেয়া। এর ফলে আপনার স্ট্রেস কমবে এবং আপনাকে রিল্যাক্স হতেও সাহায্য করবে। এছাড়াও গভীরভাবে দম নিলে শরীরের নিরাময় ক্ষমতা বৃদ্ধি পায়। সোজা হয়ে বসুন অথবা শুয়ে পড়ুন। হাত দুটো পেটের উপর রাখুন। নাক দিয়ে গভীরভাবে শ্বাস নিন যাতে পেট ফুলে উঠে। কয়েক সেকেন্ড এভাবে থাকুন। তারপর মুখ দিয়ে ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন। এভাবে ৫-১০ মিনিট করুন। দিনে ২-৩ বার দম চর্চা করুন।

২। খালি পায়ে হাঁটা

আর্দ্র আবহাওয়ায় নরম ঘাসের উপর খালি পায়ে হাঁটা স্নায়ুতন্ত্র এবং সার্বিক স্বাস্থ্যের জন্যই উপকারী। আপনি যখন খালি পায়ে হাঁটেন তখন ভূমির উপরিভাগের ইলেকট্রন আপনার শরীরে স্থানান্তরিত হয়। যার ফলে শারীরিক পরিবর্তন হয় এবং স্বাস্থ্যের উন্নতি ঘটে। এনভায়রনমেন্টাল অ্যান্ড পাবলিক হেলথ নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, মাটির সংস্পর্শের ফলে রক্তের সান্দ্রতা, হৃদস্পন্দনের পরিবর্তনশীলতা, প্রদাহ দূর, ভালো ঘুম, অটোনোমিক নার্ভাস সিস্টেমের ভারসাম্য এবং স্ট্রেসের মাত্রা কমতে সাহায্য করে। তাই আপনার স্নায়ুতন্ত্রের ভারসাম্য রক্ষা করতে ঘাসের উপর খালি পায়ে হাঁটুন, বিশেষ করে সকালে।

৩। সূর্যের আলো

সূর্যের আলো শরীরে ভিটামিন ডি উৎপাদনে সাহায্য করার মাধ্যমে স্নায়ুতন্ত্রকে নিয়ন্ত্রণ করে। ২০১৩ সালের ফার্মাকোলজিক্যাল প্রতিবেদনে ভিটামিন ডি এর ঘাটতি এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের রোগ বিশেষ করে সিজোফ্রেনিয়া এবং মাল্টিপল স্ক্লেরোসিস হওয়ার ঝুঁকি বৃদ্ধির সাথে সম্পর্ক দেখানো হয়। শরীরে ভিটামিন ডি এর মাত্রা বৃদ্ধির জন্য ভোরে ১০-১৫ মিনিট সূর্যের আলো শরীরে লাগান।

৪। ম্যাগনেসিয়াম

সুস্থ স্নায়ুতন্ত্রের জন্য ম্যাগনেসিয়াম নামক খনিজ উপাদানটি খুবই গুরুত্বপূর্ণ। ম্যাগনেসিয়ামের অভাবের কারণে স্নায়ু কোষের মাঝে সংকেত প্রেরণে সাহায্য করে যে নিউরোট্রান্সমিটারগুলো তাদের কাজে বাধার সৃষ্টি হয়। তাছাড়া এটি শরীরে সেরেটোনিনের উৎপাদনে সাহায্য করে যা স্নায়ুতন্ত্রকে শিথিল হতে এবং মেজাজের উন্নতিতে সাহায্য করে। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার যেমন – ডার্ক চকলেট, পালং শাক, লেটুস, কলা, আখরোট, কাঠবাদাম, বাদামী চাল ও মিষ্টি কুমড়ার বীজ খান।

তথ্যসূত্র :

১। How to strengthen your nervous system – top10homeremedies.com

২। 6 ways to strengthen your nervous system – steptohealth.com

৩। Understanding and strengthening nervous system health – blog.naturessunshine.com