মেইন ম্যেনু

স্মার্টফোন বিস্ফোরণের কারণ ব্যাখ্যা করবে স্যামসাং

samsung-galaxy-note-7-recall-fire-explosion-3-840x560

আপনার নিশ্চয়ই স্মার্টফোন জায়ান্ট স্যামসাং এর ‘স্যামসাং গ্যালাক্সি নোট ৭’ ডিভাইসটির কথা মনে আছে? এবছরের মাঝামাঝি সময়ের দিকে প্রযুক্তি বাজারে আসা চমৎকার এই ডিভাইসটি খুবই অল্প সময়ে ব্যবহারকারীদের মন জয় করে নিতে সক্ষম হয়েছিল। চমৎকার সব চোখ ধাঁধানো ফিচার সম্বলিত ডিভাইসটি সমগ্র বিশ্বে বিক্রি হয়েছিল প্রায় ৪.৩ মিলিয়ন ইউনিট! কিন্তু এরপরই স্মার্টফোনগুলোতে বিস্ফোরণের ঘটনা শুরু হয়ে এবং একপর্যায়ে প্রতিষ্ঠানটি ডিভাইসটি প্রযুক্তি বাজার থেকে সরিয়ে নিতে বাধ্য হয়।

স্মার্টফোনের বিস্ফোরণের এই ঘটনায় প্রতিষ্ঠানটি সর্বপ্রথম একটি নির্দিষ্ট ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠানকে দোষারোপ করেছিল। কিন্তু প্রতিষ্ঠানটি বলতে গেলে স্যামসাং-এরই একটি অংশ ছিল। পরবর্তীতে স্যামসাং অন্য একটি উৎসের ব্যাটারি ব্যবহার করে ডিভাইসটি পুনরায় বিক্রি শুরু করে। দুঃখের বিষয় হচ্ছে, ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠান পরিবর্তন করেও খুব একটা সুবিধা করতে পারেনি স্মার্টফোন জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। পরে আবারও ডিভাইসটির বিক্রি বন্ধ করে দিতে বাধ্য হয় স্যামসাং।

তবে প্রথম থেকেই এই বিস্ফোরণের কারণ জানার জন্য অভ্যন্তরীণ অনুসন্ধান চালিয়ে যাচ্ছে স্যামসাং। জানা গেছে, এই অনুসন্ধান প্রক্রিয়া প্রায় শেষের দিকে এবং বিস্ফোরণের পেছনের মূল কারণগুলো এবছরের শেষের দিকেই ব্যাখ্যা করবে প্রতিষ্ঠানটি। আশা করা হচ্ছে, প্রযুক্তিপ্রেমীরা অবশেষে এই স্মার্টফোন বিস্ফোরণের পেছনে থাকা মূল কারণগুলো খুব শিগগিরই জানতে পারবে।

তথ্যসূত্র: জিএসএম এরিনা