স্যামসাং ছাড়ছেন প্রধান নির্বাহী

স্যামসাংয়ের প্রধান নির্বাহী কিওন ওহ-হিউন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বহুজাতিক কোম্পানিটির প্রধান নির্বাহী, সহ সভাপতি এবং প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে দায়িত্ব পালন করছেন। নিজেই নিজের পদত্যাগের বিষয়ে ঘোষণা দিয়েছেন কিওন।

কিওন ২০১৮ সালের মার্চে স্যামসাংয়ের প্রধান নির্বাহীর পদ এবং প্রতিষ্ঠানের বোর্ড থেকে সরে যাবেন। কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি বলেন, এটা এমন একটা সিদ্ধান্ত যা নিয়ে আমাকে অনেক ভাবতে হয়েছে। এটা কোনো সহজ সিদ্ধান্ত নয়।

তিনি আরো বলেন, যেহেতু আমরা নজিরবিহীন সংকটের মুখোমুখি হয়েছি, আমি বিশ্বাস করি দ্রুত পরিবর্তিত প্রযুক্তি শিল্প থেকে উদ্ভূত চ্যালেঞ্জে ভালো সাড়া দিতে এখনই প্রতিষ্ঠানকে নতুন স্পৃহা এবং নতুন তারুণ্য নিয়ে নতুনভাবে শুরু করতে হবে।

এখন প্রতিষ্ঠানে আগের যে কোনো সময়ের চেয়ে নতুন নেতৃত্বের প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি। ওই চিঠিতে তিনি আরো বলেন, আমরা একসঙ্গে বিশ্বের সবচেয় গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানকে তৈরি করেছি। এটা যে কতটা গর্বের বিষয় তা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। কিন্তু এখন প্রতিষ্ঠানের জন্য নতুন নেতৃত্বের প্রয়োজন। আর সেজন্য আমাকে এখনই আমার জীবনের পরবর্তী অধ্যায়ে সরে যেতে হবে।

২০১২ সাল থেকে স্যামসাংয়ের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন কিওন (৬৪)। তিনি ১৯৮৫ সালে প্রতিষ্ঠানে যোগ দেন।