মেইন ম্যেনু

পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন

হাটহাজারী আদর্শগ্রামের সরকার কর্তৃক বরাদ্দকৃত জায়গা অন্যের দখলে

a-d

এম এ নুর মালেক, হাটহাজারী (চট্টগ্রাম) : হাটহাজারী পৌরসভার আদর্শগ্রামের কমিউনিটি সেন্টারের নামে সরকারকর্তৃক বরাদ্দকৃত ১৬৭শতক জায়গা জনৈক এমদাদ বাহিনী অবৈধভাবে দখল রেখেছে উল্লেখ করে এলাকাবাসী ২৮অক্টোবর জায়গা পুনরুদ্ধারে এক মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯১ সনে ভিটেহারা, অসহায় গরিব ভুমিহীন আদর্শগ্রামের ২২৫টি পরিবারের নামে সরকার ৪৮একর সরকারি জায়গা বরাদ্দ দেন, তার মধ্যে ৫একর বিশিষ্ট একটি পুকুর, ৫০ শতক বিশিষ্ট একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৩৩ শতক জায়গায় জামে মসজিদ, ২একর জায়গায় কবরস্থান ও ১৬৭ শতক জায়গায় একটি কমিউনিটি সেন্টার বরাদ্দ করেন কিন্তু কয়েকবছর যাবৎ চারিয়া সিকদার পাড়ার মুফতি এমদাদ চাটুকারিতার আশ্রয় নিয়ে তথায় মাদ্রাসার নাম দিয়ে বিভিন্ন জেলার উঠতি বয়স্ক ছেলে এনে ছাত্রত্ব দাবি করে জায়গাটি জবরদখল করে রাখে। এ নিয়ে প্রশাসনে অনেকবার বৈঠক হলেও সময় নিয়ে এমদাদ জায়গাটি দখল ছাড়েনি।

বক্তারা আদর্শগ্রামের ৫শত গজ উত্তরে মুফতি এমদাদের খরিদা জায়গায় মাদ্রাসা স্থাপনের উদাত্ত আহবান জানিয়ে বলেন, আদর্শগ্রামের জায়গাটি ছেড়ে আপনার জায়গায় মাদ্রাসা করলে আদর্শগ্রামবাসি আপনাদের সার্বিক সহযোগীতা করবেন।

তারা আরো বলেন, আমরা মুসলমান মাদ্রাসার পক্ষে আমরাও কিন্তু অপরের জায়গা দখল করে মাদ্রাসা স্থাপন ধর্মের কোন বিধান? হাটহাজারী মাদ্রাসার সাথেও এমদাদের কোন সম্পর্ক নেই বলে জানান বক্তারা।

মানববন্ধনে বক্তারা আগামি ১০ নভেম্বর উপজেলা প্রশাসনে বৈঠক আছে জানিয়ে বলেন যদি এবার বৈঠকে সঠিক সিদ্ধান্তে এমদাদ না আসে তাহলে গ্রামবাসী কঠোর আন্দোলনে নামার হুমকি দেন।

সকাল ১০ টা হতে রাস্তার মাথায় আদর্শগ্রাম সমাজ কমিটির সেক্রেটারি মোঃ কাউছার হামিদের সঞ্চালনায় ও আদর্শগ্রাম সমবায় সমিতির সভাপতি মোঃ কামাল উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে এলাকার শত শত লোক উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে বক্তব্যে নিতে মুফতি এমদাদের মুঠোফোনে বার বার যোগাযোগের চেষ্টা করলেও তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।