হাথুরুসিংহেকে কোচ বানাতে মরিয়া শ্রীলঙ্কা!

আগেরবার মারভান আতাপাত্তু পদত্যাগ করার পর লঙ্কান মিডিয়ায় গুঞ্জন উঠেছিল, শ্রীলঙ্কার কোচ হচ্ছেন চণ্ডিকা হাথুরুসিংহে। গুঞ্জনটা অবশ্য গুঞ্জনই থেকে যায়, বাস্তবে রূপ নেয়নি। মারভান আতাপাত্তুর স্থলাভিষিক্ত হয়েছিলেন গ্রাহাম ফোর্ড।

শ্রীলঙ্কা জাতীয় দলের সঙ্গে ৪৫ মাসের চুক্তি হয়েছিল ফোর্ডের। কিন্তু ১৫ মাস যেতে না যেতেই চাকরিটা ছেড়ে দিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান। এখন ফোর্ডের বিকল্প খুঁজছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। লঙ্কান মিডিয়ায় ফের গুঞ্জন, শ্রীলঙ্কার পরবর্তী কোচ হচ্ছেন হাথুরুসিংহে; তাকে কোচ বানাতে মরিয়া এসএলসি!

বাংলাদেশের ক্রিকেটকে বদলে দিয়েছেন হাথুরুসিংহে। এর মধ্য দিয়ে পুরো ক্রিকেট বিশ্বের নজর কেড়েছেন এই লঙ্কান। তার অধীনে বাংলাদেশের সাফল্যে ঈর্ষাণ্বিত লঙ্কানরা! ফোর্ডের জায়গায় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) যে কজন কোচের কথা ভাবছে, তাদের মধ্যে প্রথম পছন্দই হাথুরুসিংহে। শুধু লঙ্কান বলেই নয়, বাংলাদেশের বদলে যাওয়ার কারণেই অগ্রাধিকার দেয়া হচ্ছে হাথুরুকে।

লঙ্কান পত্রিকা সানডে টাইমস তাদের শিরোনাম লিখেছে, ‘হাথুরুসিংহেকে কোচ হিসেবে পেতে মরিয়া শ্রীলঙ্কা ক্রিকেট।’ পত্রিকাটি নিউজের শুরুটা করেছে এভাবে, ‘সদ্য বিদায়ী প্রধান কোচ গ্রাহাম ফোর্ডের স্থলাভিষিক্ত হিসেবে সাবেক জাতীয় দলের ক্রিকেটার চণ্ডিকা হাথুরুসিংহের সঙ্গে আলোচনা করছে শ্রীলঙ্কা ক্রিকেট। নিক পোথাসকে অন্তর্বর্তীকালীন ফিল্ডিং কোচ হিসেবে নেয়া হয়েছে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কা গ্রুপপর্ব থেকে বিদায় নেয়ায় চুক্তির মেয়াদ (প্রায় চার বছর) শেষ হওয়ার আগেই দায়িত্ব ছেড়েছেন। গত বছর তার সঙ্গে ৪৫ মাসের চুক্তি করেছিল লঙ্কান বোর্ড। নতুন কোচের সন্ধানে নেমেছে এসএলসি।’

হাথুরুর অধীনে গত দুই বছরে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছেন মাশরাফিরা। পরের বছর তথা ২০১৬ সালে এশিয়া কাপের ফাইনালে খেলেছে বাংলাদেশ। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার কৃতিত্ব দেখিয়েছে মাশরাফি বাহিনী।

দ্বিপাক্ষিক সিরিজেও দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশ। পাকিস্তানকে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করেছেন টাইগাররা। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতেছে মাশরাফির দল। টেস্ট ক্রিকেটে হারিয়েছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে।

প্রসঙ্গত, হাথুরুসিংহে বাংলাদেশের কোচের দায়িত্ব নেন ২০১৪ সালে। শেন জার্গেনসেনের স্থলাভিষিক্ত হন তিনি। বিসিবির সঙ্গে তার প্রাথমিক চুক্তিটা ছিল দুই বছরের। ২০১৬ সালের ১ জুনে আরও তিন বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-র সাথে চুক্তি নবায়ন করেন তিনি। ২০১৯ সালে বিশ্বকাপ পর্যন্ত টাইগারদের সাথে থাকার কথা রয়েছে তার।