মেইন ম্যেনু

জাপানি নাগরিক হোসি কুনিও হত্যার বিচার শুরু

japan-people20161115131315

রংপুরে চাঞ্চল্যকর জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা মামলার অভিযোগ গঠন করা হয়েছে। এর ফলে অনুষ্ঠানিকভাবে এ মামলার বিচার শুরু হলো।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিশেষ জজ আদালতের বিচারক নরেশচন্দ্র সরকার শুনানি শেষে সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী ৪ জানুয়ারি মামলার সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করেন।

এর আগে গত ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২-এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন।

বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট রথীশচন্দ্র ভৌমিক বাবু সোনা জানান, এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গত ৭ আগস্ট দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা। আসামিদের মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ পাঁচ জঙ্গি কারাগারে আছে। বাকি তিনজনের মধ্যে কুড়িগ্রামের সাদ্দাম হোসেন ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল­াহ আনছারী (২৮) পলাতক রয়েছে।

এছাড়া আরেক আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান রাজশাহীতে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। ফলে পলাতক দুই জঙ্গিসহ কারাগারে আটক পাঁচ জঙ্গির বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৪ জানুয়ারি পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত।

উল্লেখ্য, গত বছর ৩ অক্টোবর সকাল ১০টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের কাচু আলুটারী গ্রামে জাপানি নাগরিক কুনিওকে গুলি করে হত্যা করা হয়। তিনি রংপুর নগরীর মুন্সিপাড়ায় তার ব্যবসায়িক সহযোগী জাকারিয়া বালার বাসায় ভাড়া থাকতেন।

কাচু আলুটারী গ্রামে জমি ইজারা নিয়ে পরীক্ষামূলক একটি ঘাসের খামার করেন তিনি। ঘটনার দিন সকালে তিনি রংপুর শহর থেকে রিকশাযোগে খামারের দিকে যাচ্ছিলেন। এ সময় দুর্বৃত্তেরা তাকে গুলি করে হত্যা করে।