মেইন ম্যেনু

হোয়াইটহেডস দূর করতে গোলাপজলের প্যাক

model-nowrin20161031162317

ত্বকে হোয়াইটহেডস নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। বিশেষ করে হোয়াইটহেডসের কারণে মেকআপ করলে মুখে ঠিকভাবে বসে না। আমাদের ত্বকের সিবাসিয়াস গ্রন্থি থেকে সিবাম- এর নিঃসরণ বৃদ্ধি পেলে ত্বকে হোয়াইটহেডসের পরিমাণ বেড়ে যায়। এ ছাড়া হরমোনের পরিবর্তন, অতিরিক্ত তৈলাক্ত ত্বক, অপরিষ্কার ত্বক, বংশগত কারণে ও মেকআপের কেমিকেলের কারণেও ত্বকে হোয়াইটহেডস হয়। এই সমস্যার সমাধানে গোলাপজল ও চালের গুঁড়োর প্যাক ব্যবহার করতে পারেন। এই উপাদান দুটি ত্বকের হোয়াইটহেডস দূর করে ত্বককে নরম ও মসৃণ করে।

চালের গুঁড়ো দুই টেবিল চামচ ও গোলাপজল দুই থেকে তিন চা চামচ নিন। চালের গুঁড়ো ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে, যা ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে। এছাড়া চালের গুঁড়ো লোমকূপের ভেতর থেকে হোয়াইটহেডস পরিষ্কার করতেও বেশ কার্যকর। অন্যদিকে গোলাপজল ত্বকে প্রাকৃতিক টোনারের কাজ করে। যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে ও ত্বককে নরম করে। এছাড়া এই উপাদানটি ত্বকের সিবাম নিঃসরণ বন্ধ করে ত্বককে হোয়াইটহেডস মুক্ত রাখে।

প্রথমে একটি বাটিতে চালের গুঁড়ো ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক মুখে লাগিয়ে হাত দিয়ে পাঁচ মিনিট হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্ক্রাবিং করার সময় হালকাভাবে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার পর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। নাক ও থুতনিতে একটু বেশি করে ম্যাসাজ করুন।