১০৪ বছরে হজে গেলেন মারিয়াহ

একশ চার বছর বয়সে হজ পালনের জন্য জেদ্দায় পৌঁছেছেন ইন্দোনেশিয়ার এক নারী। এ বছর দেশটির দুই লাখ ২০ হাজার হজযাত্রীর মধ্যে বাইক মারিয়াহ সব থেকে বয়স্ক।

জেদ্দায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মুহাম্মদ হেরি সারিপুদিনের বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, বাইক মারিয়াহ’র স্বাস্থ্য মোটামুটি ভালো। হজের যাবতীয় আনুষ্ঠানিকতা সারতে তার কোনো রকম সমস্যা না হওয়ারই কথা।

ইন্দোনেশিয়া থেকে বিমানে আসার সময় তাকে বিশেষভাবে সহায়তা করা হয়। এমনকি তিনি যেন নিরাপদে জেদ্দায় পৌঁছাতে পারেন, সেজন্য কয়েকজন কর্মকর্তা যথাসাধ্য চেষ্টা করেছেন। জেদ্দায় পৌঁছার পর সেখানকার কর্মকর্তারাও তার সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন।

ইন্দোনেশিয়ায় এক মিলিয়নের বেশি লোক হজ পালনের জন্য অপেক্ষার তালিকায় রয়েছে। তাদের মধ্যে থেকে শত বছর পার করা মারিয়াহ যে হজ পালনের সুযোগ পেয়েছেন, তার জন্য এটাই বা কম কীসে!

এদিকে হজ শুরুর অাগেই সৌদি আরবে পৌঁছার পর এখন পর্যন্ত ৫৪ জন হজযাত্রী প্রাণ হারিয়েছেন। এর আগে ১৩ আগস্ট রোববার রাতেই ৩১ জন হজযাত্রী প্রাণ হারান। সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

১২ আগস্ট পর্যন্ত ছয় লাখ ২৩ হাজার ৩১৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। মহান আল্লাহর সান্নিধ্য লাভের আশায় হজে আসার সময় শেষ হওয়ার আগে আরও দুই মিলিয়ন হজযাত্রী সেখানে পৌঁছার সম্ভাবনা রয়েছে।

এ বছর ৩০ আগস্ট বুধবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়ে ৪ আগস্ট পর্যন্ত চলবে। এর মধ্যে ৩০ আগস্ট ঈদুল আযহা উদযাপিত হবে।

হজযাত্রীদের সেবায় সৌদির বিভিন্ন মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং পবিত্র দুই মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান এক লাখ ৩৮ হাজারের বেশি কর্মী নিয়োগ করেছে।

গত শনিবার কেন্দ্রীয় হজ কমিটির সঙ্গে এক বৈঠকে হজ এবং ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বানতান জানিয়েছেন, হজযাত্রীদের সেবা প্রদানে ৯৫ হাজারের বেশি পুরুষ এবং নারীকে নিয়োগ দিয়েছে তার মন্ত্রণালয়। এই নারী-পুরুষ ছাড়াও বিশালসংখ্যক স্বেচ্ছাসেবী এবং বয় স্কাউট হজযাত্রীদের সেবায় কাজ করবে।

তারপরও এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এর আগে ২০১৫ সালে দুই হাজার ৩৯৭ জন হজযাত্রী পদদলিত হয়ে মারা গেছেন।

সূত্র : খালিজ টাইমস