মেইন ম্যেনু

১০ টাকার কয়েন না নিলে যেতে হবে জেলে!

1479505450

৮ নভেম্বর নোট বাতিল ঘোষণা হওয়ার পর থেকেই বিভ্রান্তি ও ভোগান্তির শেষ নেই সাধারণের জীবনে। ATM কাজ না করা থেকে ২০০০ টাকার নোটের রং ওঠা – জটিলতা ক্রমশ বেড়েছে আর নাকাল হয়েছে সাধারণ মানুষ। এমনই একটি গুজব ছড়ায় ১০ টাকার কয়েন নিয়ে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী এই কয়েন নাকি বাতিল বলে রটে যায়। যার ফলে বাস, মেট্রো থেকে দোকান-বাজারে ফিরিয়ে দেওয়া হচ্ছিল ১০ টাকার কয়েন।

১০ টাকার কয়েন নিয়ে এমনই অসুবিধার কিছু ঘটনা গত রবিবারই তুলে ধরেছিল এই সময় ডিজিটাল। তুলে ধরা হয়েছিল কীভাবে সম্পূর্ণ বৈধ ও স্বীকৃত ১০ টাকার কয়েন নিয়েও তিক্ত অভিজ্ঞতার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। এবার ১০ টাকার কয়েন না নিতে চাওয়ায় ৩ দোকানদারের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিল পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, উত্তর ২৪ পরগনার বরাহনগরের এক মিষ্টির দোকানদার ও হুগলীর কোন্নগরের দুই দোকানদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বরাহনগরের দোকানির বিরুদ্ধে ২৫০০ টাকার জরিমানা ধার্য করা হয় বলে জানা গেছে। অন্যদিকে, কোন্নগরের দুই দোকানদারের বিরুদ্ধে ১০ টাকার কয়েন খারিজ করার অভিযোগ গ্রহণ করেছে পুলিশ।

প্রসঙ্গত, ১০ টাকার কয়েন নিয়ে বিভ্রান্তির সূত্রপাত গত কয়েক সপ্তাহে। ১০ টাকার কয়েন জাল হচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক নাকি বাজার থেকে ১০ টাকার কয়েন তুলে নিচ্ছে বলে গুজব রটে। যদিও ওই গুজব সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানায় RBI। ১০ টাকার কয়েনে লেনদেন সম্পূর্ণ বৈধ বলেও জানানো হয়।-কলকাতা২৪