মেইন ম্যেনু

১৪৮,০০০ ডলারে বিক্রি হল বিখ্যাত বালিকা অ্যানা ফ্রাঙ্কের কবিতা

1479975917

অ্যানা ফ্রাঙ্কের লেখা একটি কবিতা নিলামে তুলেছে নেদারল্যান্ডসের হারলেম শহরের নিলাম হাউজ বুব কুইপার। আর সেটি বিক্রি হয়ে গেল এক লাখ ৪৮ হাজার ডলারে (এক লাখ ৪০ হাজার ইউরো)।

সিএনএনের খবরে প্রকাশ, ১৯৪২ সালে কবিতাটি অ্যানা তার সবচেয়ে ঘনিষ্ঠ বান্ধবী জ্যাকুলিনের বড় বোন ক্রিস্টিয়ান ভন মারসেনের কাছে লিখেছিলেন। নিলাম হাউজের পক্ষ থেকে বলা হয়, কবিতাটি বিক্রি করেছেন জ্যাকুলিন ভন মারসেন। হাতে লেখা এক পাতার ওই কবিতাটির নিচে অ্যানার সই এবং ২৮ মার্চ ১৯৪২ তারিখ দেওয়া আছে। এর মাত্র চার মাস পর জার্মানির নাৎসি বাহিনীর হাত থেকে বাঁচতে অ্যানার পরিবার আত্মগোপনে চলে যায়।

বুব কুইপারের ওয়েব সাইটে প্রকাশিত একটি লেখায় জ্যাকুলিন বলেন, আমার বোন (যার ডাক নাম ছিল ক্রি-ক্রি) ১৯৭০ সালের দিকে তার কবিতার অ্যালবাম থেকে অ্যানার লেখা কবিতার পাতাটি ছিঁড়ে আমাকে দিয়ে দেয়। কারণ আমি এ লেখাটির প্রতি যতটা আকৃষ্ট ছিলাম সে ততটা ছিল না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকাময় অধ্যায়ের বড় সাক্ষী এই অ্যানা ফ্রাঙ্ক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দিনগুলো তিনি ডায়েরিতে লিখেছিলেন। তার মৃত্যুর পর ডায়েরিটি ১৯৪৭ সালে প্রকাশিত হয়। সবাই জানতে পারে অ্যানা ফ্রাঙ্কের নাম শ্রদ্ধাভরে স্মরণ করে এই নিষ্পাপ বালিকাটির কথা। মাত্র ১৬ বছর বয়সে আমস্টারডামে পিতার অফিসে দুই বছর লুকিয়ে থাকাকালে নাজি সৈন্যদের দ্বারা আটক হন অ্যানা ও তার বড় বোন। এরপর তাদের বার্গেন বেলজান কন্সাট্রেশন ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে ১৭ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।