মেইন ম্যেনু

২০১৭ সালের সরকারি ছুটির অর্ধেকই শুক্র-শনিবার

government_bd_26364

২০১৭ সালে মোট ২২ দিন সরকারি ছুটি ভোগ করবে বাংলাদেশ। তবে এর মধ্যে ১০ দিন অর্থাৎ প্রায় অর্ধেকই শুক্র-শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২০১৭ সালের সরকারি ছুটির এই তালিকা অনুমোদন করা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ২০১৭ সালের জন্য ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে আট দিন সরকারি ছুটি মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে ১০ দিনই পড়েছে সাপ্তাহিক ছুটি অর্থাৎ শুক্র ও শনিবার।

তিনি বলেন, জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান মিলিয়ে এবার সাধারণ ছুটি ১৪ দিন। এসব ছুটির ৬ দিন পড়েছে শুক্র ও শনিবারে।

‘বাংলা নববর্ষ ও বিভিন্ন ধর্মীয় দিবস উপলক্ষে নির্বাহী আদেশে আট দিন সরকারি ছুটি থাকবে। এসব ছুটির মধ্যেও ৪ দিন পড়েছে শুক্র-শনিবারে।।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিভিন্ন সম্প্রদায়ভুক্ত কর্মচারীদের ধর্মীয় অনুষ্ঠানে আরও তিন দিনের ঐচ্ছিক ছুটি অনুমোদন করেছে মন্ত্রিসভা।

পার্বত্য চট্টগ্রাম এলাকার নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব বৈসাবি উপলক্ষে বা অনুরুপ সামাজিক উৎসবের জন্য দুই দিন ঐচ্ছিক ছুটির সুযোগ রাখা হয়েছে।

‘ওই সম্প্রদায়ের সদস্যরা এ দুই দিন ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। ২০১৬ সালের বর্ষপঞ্জিতেও এই ঐচ্ছিক ছুটি অন্তর্ভুক্ত হবে।”

সাপ্তাহিক ছুটি বাদে ২০১৬ সালে অনুমোদিত মোট ছুটি ছিলো ১৮ দিন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। এর মধ্যে ৪ দিন ছিলো সাপ্তাহিক ছুটি অর্থাৎ শুক্র-শনিবার।