মেইন ম্যেনু

২০৭০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ধর্ম হবে ইসলাম

বিশ্বের সবচেয়ে দ্রুত প্রসারিত ধর্ম হচ্ছে ইসলাম। শুধু তাই নয়, খ্রিস্টান ধর্মকেও ছাড়িয়ে যাচ্ছে ইসলাম। এ ছাড়া আগামী ২০৭০ সালের মধ্যে ইসলাম ধর্ম বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ধর্ম হয়ে উঠবে। যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায় এ তথ্যে উঠে এসেছে।

ওই গবেষণায় বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হারের চেয়ে মুসলিমদের সংখ্যা দ্বিগুণ হারে বাড়বে।

নতুন এই গবেষণা প্রতিবেদনে ২০১০ থেকে ২০৫০ সালের মধ্যে বৌদ্ধ, খ্রিস্টান, হিন্দু, ইহুদি, মুসলমান, লোক ধর্ম ও অন্য ধর্মের আকার ও পরিবর্তনের চিত্র তুলে ধরা হয়েছে। গবেষণায় অনেক মানুষকে ধর্মের ভবিষ্যৎ সম্পর্কে ভবিষ্যৎবাণী করতে বলা হয়েছিল। এই প্রথম বিশ্বের বিভিন্ন গোষ্ঠীর অনেক মানুষের আনুষ্ঠানিক বয়স, জন্ম-মৃত্যুহার, মাইগ্রেশন এবং ধর্ম পরিবর্তনের তথ্য ব্যবহার করে গবেষণা করা হয়।

islam20161026165304

পিউ রিসার্চের গবেষণা বলছে, চলতি শতাব্দির মাঝের দিকে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির হার ৩৫ শতাংশ হতে পারে। তবে এই সময়ে মুসলিম জনসংখ্যা ৭৩ শতাংশ অর্থাৎ ২৮০ কোটি বৃদ্ধি হতে পারে বলে প্রত্যাশা করা হয়েছে। ২০১০ সালে বিশ্বে মুসলিম জনসংখ্যা ছিল ১৬০ কোটি।

বিশ্বের প্রসারমান ধর্ম হতে ইসলামকে সহায়তা করছে মুসলিমদের জন্মহার। মার্কিন এই গবেষণা প্রতিষ্ঠান ২০১০ সালের এক গবেষণায় জানায়, বিশ্বের ৩৪ শতাংশ মুসলিমের বয়স ১৫ বছরের নিচে; অপরদিকে ৩০ শতাংশ হিন্দু ও ২৭ শতাংশ খ্রিস্টানের বয়স ১৫ বছরের নিচে।