মেইন ম্যেনু

২২০ রানেই শেষ বাংলাদেশের প্রথম ইনিংস

bangladesh20161028154624

দ্বিতীয় উইকেটে ১৭০ রানের দারুণ এক জুটির পর হঠাৎই ছন্দপতন বাংলাদেশ শিবিরে। মনে হচ্ছিল, ঢাকা টেস্ট ফিরে গেলো চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে। ওই ইনিংসে ২৭ রানের মধ্যে বাংলাদেশ হারিয়েছিল শেষ ৬ উইকেট। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে আজও একই অবস্থা। ১ উইকেটে ১৭১ থেকে বাংলাদেশ অলআউট ২২০ রানে। অর্থ্যাৎ তামিমের বিদায়সহ হিসেব করলেন শেষ ৪৯ রানেই ৯ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

টস জিতে ইংলিশদের বিপক্ষে ব্যাট করতে নেমে শুরুতেই বিদায় নেন ইমরুল কায়েস। ব্যক্তিগত ১ রান করে ক্রিস ওকসের বলে বেন ডাকেটের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই টাইগার ওপেনার। এরপর মুমিনুলকে নিয়ে দলের হাল ধরেন তামিম।

২০ বল মোকাবেলা করে প্রথম রানের দেখা পাওয়া ইকবাল ৬০ বলে তুলে নেন নিজের হাফ সেঞ্চুরি। এরপর ১৩৯ বলে ১২ চারের সাহায্যে দেখা পান ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির। শেষ পর্যন্ত ১৪৭ বলে ১০৪ রান সংগ্রহ করে মঈন আলির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন তিনি।

তামিমের আউটের পর দ্রুত বিদায় নেন মুমিনুল এবং মাহমুদউল্লাহও। মইন আলির ফুল লেংথ বল পেছনের পায়ে খেলতে গিয়ে ব্যক্তিগত ৬৬ রান করে বোল্ড হয়ে ফিরেন মুমিনুল হক। আর বেন স্টোকসের অফ স্ট্যাম্পের বাইরের বলে খোঁচা মেরে স্লিপে অধিনায়ক অ্যালিস্টার কুকের কাছে ক্যাচ দেন মাহমুদউল্লাহ (২৬ বলে ১৩)।

স্টোকসের পর আবার টাইগার শিবিরের আঘাত হানেন মঈন আলি। টাইগার অধিনায়ক মুশফিককে (৪) কুকের তালুবন্দি করান এই অফস্পিনার। এরপর বেন স্টোকসের বলে খোঁচা মেরে উইকেটরক্ষককে ক্যাচ দেন কোন রান না করা সাব্বির।

পেসার শফিউলকে বাদ দিয়ে একাদশে ফেরা শুভাগত হোমকে নিয়ে জুটি বাধেন সাকিব আল হাসান। শেষ ভরসো হিসেবে ছিলেন এই জুটি।