মেইন ম্যেনু

৩১ মার্চের মধ্য এরশাদের মামলা নিষ্পত্তির নির্দেশ

ershad1479967891

প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের বিরুদ্ধে রাডার ক্রয় দুর্নীতি মামলা আগামী ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে এ মামলার বাকি সাক্ষীদের সক্ষ্য গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি এ বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ৮ নভেম্বর প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের বিরুদ্ধে রাডার কেনায় দুর্নীতির মামলাটিতে পুনরায় সাক্ষীর সাক্ষ্য নিতে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেন আদালত। ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ কামরুল হোসেন মোল্লা এই আদেশ দেন।

নিম্ন আদালতের এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে দুদক।

২১ বছর আগের করা এই মামলা বিচারের চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর পর ২০১৪ সালে ঢাকার তৎকালীন বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক আবদুর রশীদ শুনানিতে বিব্রত বোধ করেন। এরপর মামলাটি কামরুল হোসেন মোল্লার আদালতে আসে। তিনি পুনঃসাক্ষ্য নেওয়ার আবেদন খারিজ করে দেন।

দুদকের আইনজীবী গত ২১ অক্টোবর মামলায় পুনরায় সাক্ষ্য নেওয়ার আবেদন করেছিলেন। তাতে তিনি বলেছিলেন, মামলায় ৩৮ সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে। ন্যায়বিচারের জন্য মামলাটির নতুন করে সাক্ষ্য নেওয়ার প্রয়োজন।

জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের বিরুদ্ধে এই মামলায় তার শাসনামলে ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কিনে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়েছে।

১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো (বর্তমানে বিলুপ্ত) মামলাটি দায়েরের পর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল হয়।



« (পূর্বের সংবাদ)