মেইন ম্যেনু

৬০ কেজি ওজনের এই বিশাল মাছটি কত দামে বিক্রি হলো জানলে অবাক হবেন

29

নোট বাতিলের পরে থেকে বাজারে মন্দা। ক্রেতাদের হাতে টাকা নেই, মাছের বাজারেও লেনদেনে সমস্যা হচ্ছে। এর মধ্যেও ৬০ কেজি ওজনের একটি তেলিয়া ভোলা (সংকর প্রজাতির) মাছকে ঘিরে শোরগোল পড়ে গেল দিঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে। বিশালাকারের ওই মাছটির দাম উঠল প্রায় সাত লক্ষ টাকা।

বুধবার রাতে কাঁথির পেটুয়ার বাসিন্দা বীরেন খাণ্ডার জালে মাছটি ধরা পড়ে। লম্বায় প্রায় পাঁচ ফুটের মাছটির ওজন ৬০ কেজি। এই ধরনের মাছ মূলত গভীর সমু্দ্রে থাকে। কিন্তু প্রজননের জন্য উপকূলে এসে ধরা পড়ে যায় মাছটি। নিলামের জন্য বাজারে প্রভাতকুমার হাজরার আড়তে মাছটি আনার পর থেকেই মাছটিকে কেনার জন্য দরদাম শুরু হয়ে যায়।

শেষ পর্যন্ত বেলা বারোটা নাগাদ কেজি প্রতি মাছটির দাম ওঠে ১১ হাজার ৩০০ টাকা। সবমিলিয়ে ৬০ কেজি ওজনের মাছের দাম দাঁড়ায় ৬ লক্ষ ৭৮ হাজার টাকা। মাছটি কেনেন রাণাঘাটের বাসিন্দা টিংকু বর্মন।

এর আগেও বীরেনবাবু এই ধরনের দু’টি বড় মাছ ধরে লাখপতি হয়েছেন। এবারে মাছের সাইজ আরও বড় হওয়ায় আরও বেশি দাম পেলেন। এই ধরনের মাছের দাম আরও বেশি হয় পটকার জন্য। কারণ এই ধরনের পটকা ক্যাপস্যুল তৈরিতে কাজে লাগে। মাছের এই বিপুল দাম অবশ্য পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোটে মেটানো হয়নি!