৯১ ছাত্রছাত্রীকে যৌন নিপীড়ন, স্কুল প্রধানের ৫৫ বছরের সাজা

ছাত্রছাত্রীদের যৌন নিপীড়নের অভিযোগে এক সরকারি স্কুলের প্রধান শিক্ষককে ৫৫ বছর কারাদণ্ড দিয়েছে আদালত। ভারতের তামিলনাড়ু রাজ্যের মাদুরাইয়ের একটি বিশেষ আদালত গতকাল নজিরবিহীন এ রায়ে প্রদান করে।

কারাদণ্ডের সাথে মোটা অঙ্কের জরিমানা প্রদানের নির্দেশও দেয়া হয় এক স্কুল শিক্ষককে। তার লালসার শিকার অভিযোগকারী স্কুলছাত্রীদের মধ্যে জরিমানার এ টাকা ভাগ করে দেয়া হবে।
মাদুরাইয়ের প্রত্যন্ত গ্রাম পোধুম্বুরের একটি স্কুলের প্রধান শিক্ষক এস আরোকিয়াস্বামী বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনে স্কুলের ৯১ জন ছাত্রছাত্রী। বিভিন্ন সময় সুযোগ পেয়ে এসব ছাত্রছাত্রীদের ওপর নিজের যৌন হেনস্থা ও শ্লীতহানি এ চালাত সে। লজ্জা ও অপমানে কেউই তার এ নির্যাতনের বিরুদ্ধে মুখ না খুললেও পরবর্তীতে এক শিশুর পরিবার আরোকিয়াস্বামীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করে। সেই সাথে তাকে সহযোগিতাকারী হিসেবে আরো দুই স্কুল শিক্ষকের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়।
এ রায়ের বিচারপতি আর সন্মুগাসুন্দরম জানিয়েছেন, ভারতীয় দণ্ডবিধির নানা ধারায় ও তামিলনাড়ুর নারী নির্যাতনের আইনে স্কুল শিক্ষক আরোকিয়াস্বামীকে ৫৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়াও তাঁকে ৩.৪ লক্ষ রুপি জরিমানা দিতে হবে। এ অর্থ তাঁর লালসার শিকার ২২ জন দলিত ছাত্রীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।
এ ঘটনায় আরোকিয়াস্বামীকে সহযোগিতাকারী হিসেবে আরও দুই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়া তাদেরকে বেকসুর খালাস দেয়া হয়। সূত্র: ইন্ডিয়া টাইমস