৯৯ বছর পর বিরল পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকায়

প্রায় এক শতাব্দী পর উত্তর আমেরিকা এমন সূর্যগ্রহণের দৃশ্য দেখতে যাচ্ছে। আগামী ২১ আগস্ট ঘটতে যাচ্ছে এ সূর্যগ্রহণ। এবারের সূর্যগ্রহণটিকে বিরলতম হিসেবে ধরা হচ্ছে এ কারণে যে, এবারে সূর্য সম্পূর্ণ ঢেকে যাবে।

আগামী ২১ আগস্ট পূর্ণ সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। শুধু তাই নয় এশিয়ার কোনো দেশ থেকেই দেখা যাবে না। এবার সূর্যগ্রহণ দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া (রাশিয়া) ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে।

বরাবরের মতো খালি চোখে এই গ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনো এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন তারা। এবারের সূর্যগ্রহণের সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেই দিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।

এ ব্যাপারে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বা নাসার পক্ষ থেকে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকায় এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে।

এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ১৯১৮ সালে ৮ জুন শেষবার এ ধরনের পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী। প্রায় ৯৯ বছর পর আবার সে দৃশ্য দেখা যাচ্ছে আমেরিকায়।

সূত্র : এমিরেটস ২৪৭.কম