৯ বছর আগে ‘গণধর্ষণের’ শিকার নারীকে এসিড নিক্ষেপ

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের লক্ষ্ণৌতে নয় বছর আগে ‘গণধর্ষণের’ শিকার ৩৫ ব্ছর বয়সী এক নারীর মুখে এসিড নিক্ষেপ করা হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এসিড ছোড়া হলো তাঁর ওপর।

স্থানীয় সময় শনিবার লক্ষ্ণৌর আলীগঞ্জ এলাকায় নিজ হোস্টেলের বাইরে একটি পাম্প থেকে পানি সংগ্রহের সময় ওই নারীর ওপর এসিড ছোড়া হয়।

হোস্টেলের ভেতর নিয়মিত পুলিশি সুরক্ষা ও সশস্ত্র রক্ষীদের প্রহরা সত্ত্বেও রাত ৮টা থেকে ৯টার মধ্যে ওই নারীর ওপর হামলা চালানো হলো।

লক্ষ্ণৌতে এসিড হামলা থেকে বেঁচে যাওয়া নারীদের পরিচালিত একটি ক্যাফেতে কাজ করেন ওই নারী। চলতি বছরের মার্চে উত্তর প্রদেশের রায়বেরেলির গ্রামের বাড়ি থেকে লক্ষ্ণৌতে ফেরার পথে ট্রেনে দুজন পুরুষ তাঁর গলায় এসিড ছুড়ে মারে।

এ ঘটনার পর উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ হাসপাতালে দেখতে যান ওই নারীকে। তিনি (মুখ্যমন্ত্রী) তাঁকে কিছু আর্থিক সাহায্যও দেন। পরে তাঁর (নারী) কথা অনুযায়ী গ্রেপ্তার করা হয় দুজনকে।

লক্ষ্ণৌ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক অভয় কুমার প্রাসাদ বলেন, ‘হোস্টেলের বাইরে থাকার সময় কেউ একজন এসে তাঁর মুখে এসিড ছোড়ে। তাঁর মুখের ডানপাশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই নারী মানসিক পীড়ায় আছেন। আমরা কঠোর ব্যবস্থা নেব।’

২০০৮ সালে নিজ গ্রামে ওই নারী গণধর্ষণের শিকার হন বলে অভিযোগ পাওয়া যায়। এ ঘটনায় গ্রেপ্তার দুজনের বিচার চলছে। তিন বছর পর ২০১১ সালে তাঁর ওপর এসিড ছোড়া হয়।

ওই নারী ও তাঁর পরিবারের অভিযোগ, গণধর্ষণের অভিযোগ থাকা লোকজনের পরিচিতজনদের আসকারায় এসিড হামলাগুলো হয়েছে।