মেইন ম্যেনু

রোজায় সুস্থ থাকার ৩টি কৌশল জেনে নিন

এবার দীর্ঘসময় না খেয়ে রোজা রাখতে হচ্ছে। রোজার সময় অনিয়মটাও হয় বেশি। ফলে অসুস্থ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া, সেহেরি না খাওয়াসহ বিভিন্ন কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন রোজাদাররা। তাই রোজায় নিজেকে সুস্থ রাখতে মেনে চলুন কিছু উপায়।

এছাড়াও ইফতারের মেন্যুতে প্রচুর পরিমাণে ফল রাখুন এবং যতোটা সম্ভব ঘন ঘন পানি খাবেন।

১। ইফতারে হালকা খাবার খাবেন
প্রায় ১৫ ঘণ্টা না খেয়ে থাকার পর ইফতারে অনেকে একটু বেশি খেয়ে ফেলেন। এটা শরীরের জন্য খুবই ক্ষতিকর। ইফতারে সবসময় পুষ্টিকর ও হালকা ধরনের খাবার রাখুন। প্রচুর পানিজাতীয় খাবার রাখতে পারেন। ভাজাপোড়া ও অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার খাবেন না ইফতারে। স্যুপ, ফলের রস ও এমন সব খাবার রাখবে যেগুলো সহজে হজম হয়।

২। প্রচুর পরিমাণে ফল ও সবজি খান
রোজার সময় খাওয়া-দাওয়ায় অনিয়ম হয়। ফলে হজমে সমস্যা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। রমজানে সুস্থ থাকতে তাই প্রচুর পরিমাণে ফল ও সবজি খাবেন। ইফতার এবং সেহেরিতে রাখুন ফল ও সবজি। এছাড়া ইফতারের পর থেকে সেহেরি পর্যন্ত যথেষ্ট পরিমাণে পানি পান করাও জরুরি।

৩। প্রোটিন ও কার্বোহাইড্রেট খান সেহেরিতে
সেহেরিতে ভারি খাবার খান। যেসব খাবারে প্রোটিন ও কার্বোহাইড্রেট রয়েছে সেগুলো রাখতে চেষ্টা করুন সেহেরির মেন্যুতে। ভাত, রুটি, সবজি, বাদাম, ওটমিল খেতে পারেন সেহেরিতে। এগুলো দৈনন্দিন পুষ্টির চাহিদা পূরণ করবে।