মেইন ম্যেনু

তিন সপ্তাহ যাবৎ ওয়ার্ডপ্রেসের নির্বাচিত ও সর্বাপেক্ষা জনপ্রিয় তালিকায় বাংলাদেশী ডেভেলপার এস এম সাইফের থিম

ওয়েব দুনিয়ায় বিচরন করেন আর ওয়ার্ডপ্রেসের নাম শোনেননি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। পৃথিবীর সর্বাপেক্ষা জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সি এম এস হিসাবে ওয়ার্ডপ্রেস স্বীকৃত। শক্তিশালী ব্লগ ইঞ্জিন হিসাবে ওয়ার্ডপ্রেসের ব্যবহার সবচেয়ে বেশী। পৃথিবীর নামী দামী অনেক কোম্পানি, সংবাদপত্র, মিডিয়া, ব্যক্তি ওয়ার্ডপ্রেস ইঞ্জিনের উপর তাদের ওয়েব সাইট বানিয়েছেন। সহজে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হওয়ায় ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। প্রখ্যাত ই-কমার্স কোম্পানি ই বে এই ওয়ার্ডপ্রেস ব্যবহার করেই পৃথিবীর অন্যতম বৃহৎ কোম্পানিতে পরিনত হয়েছে। হাজার হাজার তরুনের স্বাধীন কর্ম ব্যবস্থা আউটসোর্স ফ্রিল্যান্সিং এর প্রধান ক্ষেত্র এই ওয়ার্ডপ্রেস।

forON

ওয়ার্ডপ্রেসের সবচেয়ে শক্তিশালী দিক হচ্ছে এর নিরাপত্তা ব্যবস্থা যা

অন্যান্য সি এম এস গুলোর চেয়ে বেশ কার্যকরী ও উন্নতমানের। হাজার হাজার থিম ও প্লাগিন্স ব্যবহারকারীকে দেয় পূর্ণ স্বাধীনতা। ওয়ার্ডপ্রেস থিমগুলো মূলত ওয়েবসাইটের কাঠামো ও পোষাক। এগুলোই নির্ধারন করে কোন ওয়েবসাইটের চেহারা কেমন হবে, কোন ওয়েবসাইটের বৈশিষ্ট্য কেমন হবে। ব্যাবহারকারী হাজা

র হাজার থিমের ভিতর থেকে তার পছন্দসই থিমিটি বেছে নেন। এভাবেই কোটি কোটি ওয়েবসাইটের জন্য তৈরি হয়েছে হাজার হাজার থিম। ব্যাবহারকারীরা বিনামূল্যে ও মূল্যের বিনিময়ে এই থিমগুলো তাদের সাইটে ব্যবহারের সুযোগ পান।

ওয়ার্ডপ্রেসের নির্বাচিত ১৫ থিমের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের এস এম সাইফ রহমানের তৈরি একটি থিম। নির্দিষ্ট সময় পর পর ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেল সেরা ১৫ থিমকে ‘ফিচার্ড’ হিসেবে নির্বাচন করে। চলতি ফিচার্ড তালিকায় ডি ফাইভ ক্রিয়েশনের প্রধান নির্বাহী এস এম সাইফ রহমানের তৈরি ‘SIMPLIFY’ থিমটি স্থান পেয়েছে। ডি ফাইভ ক্রিয়েশন নামেই থিম তৈরি করে প্রকাশ করেন সাইফ। বিনা মূল্যে পাওয়া থিমটি গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত এক লাখ সতের হাজার বার ডাউনলোড হয়েছে।

মূলত ডিজাইন, স্ট্যান্ডার্ড কোডিং, নিরাপত্তা ইত্যাদি দিক বিবেচনায় এনে ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষ ফিচার্ড থিম নির্বাচন করে। এ ক্ষেত্রে শুধু জনপ্রিয়তাই মানদণ্ড নয়। ডি ফাইফ ক্রিয়েশনের প্রধান নির্বাহী এস এম সাইফ রহমান বলেন, ‘এটা আমাদের জন্য আরেকটি বড় অর্জন। ডি ফাইভ ক্রিয়েশনের ১৭ টি থিম ওয়ার্ডপ্রেসের অনুমোদন পেয়ে শীর্ষ তালিকায় আছে। এ ছাড়া সারা বিশ্বে দুই লাখ ৫০ হাজারেরও বেশি ওয়েবসাইট আমাদের তৈরি থিমে চলছে।’ এর আগে এ থিমটি গত বছর ওয়ার্ডপ্রেসের সেরা ৫ থিমের তালিকায় জায়গা করে নেয়। বর্তমানে ফিচার্ড তালিকায় থাকার পাশাপাশি থিমটি সর্বাপেক্ষা জনপ্রিয় তালিকায়ও আছে। বিশ্বের প্রায় ৩০ হাজার ওয়েবসাইট এ থিমটি ব্যবহার করে চলছে।

থিমটি বিনা মূল্যে নামানো যাবে https://downloads.wordpress.org/theme/simplify.3.02.zip ঠিকানার ওয়েবসাইট থেকে। ওয়ার্ডপ্রেসের ফিচার্ড ও জনপ্রিয় তালিকা দেখতে পাবেন এই ঠিকানায় https://wordpress.org/themes

এস এম সাইফ আরো বলেন “কেউ যদি ওয়ার্ডপ্রেস ভাল ভাবে শিখে তবে তার কোন চাকুরির দরকার হবে না, দেশের যে কোন চাকুরিজীবীর চেয়ে অনেক বেশী উপার্জন করতে পারবে। কেউ যদি আমাদের সম্পর্কে আরো জানতে আগ্রহী হয় তবে আমাদের ওয়েবসাইট http://d5creation.com” ও আমাদের ফেসবুক ফ্যানপেজ http://facebook.com/d5creation থেকে জানতে পারবে।”